নোটিশ :
জরূরী নিয়োগ বিজ্ঞপ্তি: সারাদেশ ব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা যোগাযোগ করুন: 01753741909, সিভি পাঠান:  crimejanata24@gmail.com
ব্রেকিং নিউজ :
পণ্য নেবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নতুন করে ৮৩ জনকে উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গণঅধিকার পরিষদের (একাংশ) সভাপতি নুরুল হক নুর বলেছেন। মেহেন্দিগঞ্জে গণধর্ষণ মামলায় গ্রাম পুলিশসহ গ্রেপ্তার-২। দেশের ১৭টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দ্বিতীয় দফায় আরও ১০০ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বদলি করা হচ্ছে। মাননীয় আইজিপির হাত থেকে পুরস্কার পেলেন । ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে হামলা চালিয়েছিল গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। রুহুল কবির রিজভী বলেছেন, ‘জনগণের শক্তির ওপর বিশ্বাস করে আন্দোলন চলছে। ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিএনপি মানবাধিকারের কথা বলতে পারে না।
বাইডেন-শেখ হাসিনার সেলফি তোলা নিয়ে যা বললেন সালমান এফ রহমান

বাইডেন-শেখ হাসিনার সেলফি তোলা নিয়ে যা বললেন সালমান এফ রহমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, একদফা দাবি থেকে সরে না এলে বিএনপি নির্বাচনি বাস মিস করবে। কারণ জনগণ তাদের আন্দোলনে সমর্থন দিচ্ছে না। অংশগ্রহণও করছে না। তাদের আন্দোলন সীমিত হয়ে আসছে। এখন তাদের আন্দোলন ফেসবুক আর ইউটিউবে।

বুধবার রাজধানীর একটি হোটেলে সিএসআর সেন্টারের বার্ষিক প্রতিবেদন ‘রিপোর্ট অন সিএসআর ইন বাংলাদেশ-২০২৩ সার্কুলার ইকোনমি: অ্যা নিউ পাথ টুওয়ার্ডস সাসটেইনেবিলিটি’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিএসআর সেন্টার তাদের রিপোর্টের মাধ্যমে বাংলাদেশের প্রচলিত বিভিন্ন ধরনের সিএসআর চর্চাগুলো তুলে ধরে। এ রিপোর্টে দেশের আর্থ-সামাজিক উন্নতির জন্য এবং এসডিজি বাস্তবায়নে বিভিন্ন স্টেকহোল্ডাররা যে একত্রিত হয়ে কাজ করেন তা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে অংশ নেন ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াং-সিক, বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এবং সিএসআর সেন্টারের সিইও শাহমিন এস জামান। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসআর সেন্টার ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফারুক সোবহান।

বিএনপির একদফা আন্দোলন ব্যর্থ হয়েছে উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, বিএনপি যে আন্দোলন শুরু করেছে, তা কখনো সফল হবে না। কারণ জনগণ তাদের সঙ্গে নেই।

সালমান এফ রহমান বলেন, জ্যাক সুলিভান যিনি আমেরিকান ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার, প্রেসিডেন্ট বাইডেনের। আমেরিকান সিস্টেমে কয়েকজন আছেন যারা খুবই গুরুত্বপূর্ণ।

 

ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার সবসময় কিন্তু উনাদের সিস্টেমে খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি। তিনি কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের এম্বাসিতে গিয়ে দেখা করেছেন। এবং সেই অ্যানাউন্সমেন্টটাও আমরা দিচ্ছি না। অ্যানাউন্সমেন্টটা কিন্তু হোয়াইট হাউস থেকে এসেছে। সেখানেও বলা হয়েছে যে, আমাদের কথাটা হয়েছে বাইলেটারাল টাইসের সমন্ধে এবং আগামী নির্বাচন সমন্ধে। বিদেশিরা কী চাচ্ছেন? একটা হলো— প্রেসিডেন্ট বাইডেন কি বলেছেন প্রধানমন্ত্রীকে, জ্যাক সুলিভান কি বলেছেন? একটাই কথা— যেটা তারা বারবার বলে আসছেন, নতুন কথাটা না। তাদের কথা হলো— অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ একটা পিসফুল নির্বাচন চায়। আমরা বলেছি- আমরাও একই জিনিস চাই।

আরও পড়ুন: সেলফি তোলার সময় যে কথা হয় শেখ হাসিনা-বাইডেনের, জানাল যুক্তরাষ্ট্র

তিনি বলেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই হবে, কেউ অংশগ্রহণ না করলে নির্বাচন থেমে থাকবে না। প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কি কথা হয়েছে। তাদের একটাই চাওয়া বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হোক। তাদের ও আমাদের সরকারের চাওয়া একই। এখানে কোনো দ্বিমত নেই। স্বাধীন নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর।

বিদেশিরা বর্তমান সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না বিএনপি নেতাদের এ ধরনের বক্তব্যকে বিভ্রান্তিকর ও গুজব আখ্যায়িত করে সালমান এফ রহমান বলেন, বিএনপি আন্দোলন করছে ফেসবুক ও ইউটিউবে।

বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, জনগণের কাছে যান, জনগণ যদি চায়, তা হলে জনগণের শক্তি দিয়ে ক্ষমতায় আসেন। তাতে আমাদের কোনো আপত্তি নেই।

সেলফি নিয়ে বিএনপির সমালোচনা সম্পর্কে সালমান এফ রহমান বলেন, বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রীর সেলফি অব চান্সে হয় নেই। এটা আগে থেকেই অনুষ্ঠানের সাইড লাইনে কর্মসূচির আলোকে হয়েছে।

স্যাংশন নিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক নষ্ট হয়নি। আমাদের ব্যবসাবাণিজ্য আগের মতোই চলছে। তারা আসছে, আমরা যাচ্ছি। তাদের উচ্চপর্যায়ের কর্মকর্তারা আসছে। আমিও ব্যক্তিগতভাবে ওয়াশিংটন ডিসিতে উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। তারা যখন ঢাকায় এসেছেন, তখন আমার সঙ্গে বৈঠক করছেন, আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। অর্থাৎ সব কিছু আগের মতোই চলছে।

সালমান এফ রহমান বলেন, ‘নিষেধাজ্ঞা বিষয়টিই তো ভুল ধারণা। নিষেধাজ্ঞা তারা শুধু একবার দিয়েছে র্যাবের ওপর। এর পর আইন অনুযায়ী আমাদের যে যে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন তা আমরা নিচ্ছি। র্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নষ্ট হয়নি। আমাদের ব্যবসাবাণিজ্য যেভাবে চলার ঠিকভাবেই চলছে।’ তিনি আরও বলেন, ভিসা স্যাংশন নয় ভিসা রেস্ট্রিকশনের কথা তারা বলেছে। এটারও তারা ব্যাখ্যা দিয়েছে। তারা বলেছে যে, কেউ নির্বাচনের বিরুদ্ধে কাজ করবে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে বাধা দেবে, তাদের বিরুদ্ধে ভিসা রেস্ট্রিকশন দেওয়া হবে। এটা তারা বারবার ক্লিয়ার করেছে। এমনকি গত মঙ্গলবার হোয়াইট হাউসও বলেছে যে, আমরা কিন্তু কোনো দলের পক্ষে নই। এটা তারা দেবে নির্বাচনে বাধা দেয় এমন যে কোনো ব্যক্তির বিরুদ্ধে।

তিনি বলেন, এই স্যাংশন শুধু বাংলাদেশে নয়। বিশ্বের বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্র দিয়েছে। তারা তাদের আইন অনুযায়ী কাজ করে। অথচ বিএনপি বারবার বলছে, ভিসা রেস্ট্রিকশন শুধু আওয়ামী লীগের ওপর দিয়েছে।

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র চাইলে তার দেশের আইন অনুযায়ী ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। তাদের একটা সিস্টেম আছে, আইন আছে, তারা সে অনুযায়ী কাজ করবে। আমি যদি তার দেশে যেতেই না চাই তা হলে নিষেধাজ্ঞার প্রশ্নই আসে না।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, আমরা এবার কোনোভাবেই জ্বালাও-পোড়াও সহ্য করব না। গত নির্বাচনে তারা করেছে। কিন্তু তারা পার পায়নি। এবার সেই সুযোগ দেওয়া হবে না। তার আগেই আমরা অ্যাকশনে চলে যাব।

অনুষ্ঠানে জানানো হয়, কীভাবে বিভিন্ন সেক্টর তাদের ব্যবসার মধ্যে সার্কুলার ইকোনমিকে অন্তর্ভুক্ত করে ব্যবসার সাসটেইনেবিলিটিকে নিশ্চিত করতে পারে তা এই বছরে সিএসআর রিপোর্টের মাধ্যমে প্রকাশ পেয়েছে। স্ট্র্যাটেজিক করপোরেট অংশগ্রহণের মাধ্যমে সিএসআর ব্যবসা এবং সমাজের উপকার করে এবং সেই সঙ্গে ইতিবাচক প্রভাব তৈরি করে, যা কিনা এসডিজির সঙ্গে সম্পর্কিত।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024 Crimejanata24.Com
Design & Development: Hostitbd.Com