নোটিশ :
জরূরী নিয়োগ বিজ্ঞপ্তি: সারাদেশ ব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা যোগাযোগ করুন: 01753741909, সিভি পাঠান:  crimejanata24@gmail.com
ব্রেকিং নিউজ :
সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতারা উপজেলা নির্বাচনে অংশ নেবে। রাশিয়ার দ্বিতীয় এ-৫০ সামরিক নজরদারি বিমান ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী বিএনপি নেতাকর্মীর মৃত্যুর ঘটনা তদন্ত ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বরিশালের হিজলায় প্রবীণ আওয়ামী লীগ নেতা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব বেলায়েত হোসেন ঢালীর দাফন সম্পন্ন হয়েছে । হিজলায় অসহায় গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর অনুদান তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী পক্ষ থেকে উলানিয়া উত্তর, দক্ষিণ, গোবিন্দপুর ইউনিয়ন অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরন করেন পঙ্কজ নাথ এমপি। এ সময়ের মধ্যে হজে যেতে ইচ্ছুকদের নিবন্ধন সম্পন্ন করতে বলা হয়েছে। শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ আর মার্কোস আইআর। হিজলায় দৈনিক যুগান্তর পত্রিকার ২৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত।
সাড়ে ৪ হাজার কোটি টাকা গ্রাহকের কাছে বকেয়া: তিতাস গ্যাগ

সাড়ে ৪ হাজার কোটি টাকা গ্রাহকের কাছে বকেয়া: তিতাস গ্যাগ

বিদ্যুৎ খাত, সার কারখানা, ক্যাপটিভ, শিল্প খাত, বাণিজ্যিক, আবাসিক ও মৌসুমি গ্রাহকদের কাছে সাড়ে ৪ হাজার কোটি টাকার বেশি পাওনা রয়েছে রাষ্ট্রায়ত্ত গ্যাস সরবরাহকারী কোম্পানি তিতাসের। এই বকেয়া দ্রুত আদায়ে তৎপর হতে কর্তৃপক্ষকে তাগিদ দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

গত বছরের ডিসেম্বর পর্যন্ত গ্রাহক পর্যায়ে তিতাসের পাওনা দাঁড়িয়েছে ৪ হাজার ৬১৯ কোটি ৮৬ লাখ টাকা। বকেয়ার মধ্যে সরকারি পর্যায়ে ৭৩৬ কোটি ৮৯ লাখ টাকা এবং বেসরকারি গ্রাহকের কাছে ৩ হাজার ৮৮২ কোটি ৯৭ লাখ টাকা।

সংসদীয় কমিটিকে মন্ত্রণালয় জানিয়েছে, বকেয়া আদায়ের জন্য প্রচার, লিফলেট বিতরণ, গণমাধ্যমে সংবাদ প্রচার, নোটিশ প্রদান এবং বিশেষ ক্ষেত্রে গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। তাছাড়া ব্যাসায়িক সংগঠন বিজিএমইএ ও বিকেএমই এবং সরকারি দপ্তরগুলোর সঙ্গে পত্রের মাধ্যমে যোগাযোগ রাখছেন তারা। তবে এই বক্তব্যে সন্তুষ্ট হয়নি সংসদীয় কমিটি। তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক কমিটিকে জানান, বিল করার পরে শিল্পের ক্ষেত্রে ৪৫ দিন, আবাসিকের ক্ষেত্রে ২১ দিন ও সিএনজির ক্ষেত্রে ২০ দিনের সময় দেওয়া হয়। কিন্তু এই সময়ে অনেকে বিল পরিশোধ না করার কারণে এই বকেয়া বাড়ছে।

আবাসিকে গ্যাসের সংযোগ বন্ধ থাকার পরও কীভাবে সংযোগ দেওয়া হচ্ছে তা নিয়েও গতকালের বৈঠকে প্রশ্ন তোলেন সংসদীয় কমিটির সদস্যরা। তারা বলেন, এর নেপথ্যে তিতাসের কর্মকর্তা-কর্মচারীরা জড়িত। এসব অসাধু ব্যক্তিকে আইনের আওতায় এনে শাস্তির সুপারিশ করেছে কমিটি।বিদ্যুত্ ও জ্বালানির মূল্য বছরে একাধিকবারপরিবর্তনের সুযোগের বিলে সংসদীয় কমিটির শায়

এদিকে বৈঠকে বিদ্যুত্ ও জ্বালানির মূল্য বছরে একাধিকবার পরিবর্তনের সুযোগ রেখে এনার্জি রেগুলেটরি কমিশন আইন সংশোধনের লক্ষ্যে জাতীয় সংসদে উত্থাপিত বিলে সায় দিয়েছে বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত ২৩ জুন সংসদে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত ডিসেম্বরে বিলটি মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়।বিলে বলা হয়েছে, কমিশন নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশ দ্বারা, প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। এই বিধান কার্যকর হলে এনার্জি রেগুলেটরি কমিশন বছরে এক বা একাধিকবার বিদ্যুত্, গ্যাস, ডিজেল, পেট্রলসহ জ্বালানির দাম পরিবর্তন করতে পারবে। শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে গতকালের বৈঠকে কমিটির সদস্য বিদ্যুত্ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, আবু জাহির, আলী আজগর, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন সওদাগর ও নার্গিস রহমান অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024 Crimejanata24.Com
Design & Development: Hostitbd.Com