নোটিশ :
জরূরী নিয়োগ বিজ্ঞপ্তি: সারাদেশ ব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা যোগাযোগ করুন: 01753741909, সিভি পাঠান:  crimejanata24@gmail.com
ব্রেকিং নিউজ :
স্বামীর জমানো টাকা নিয়ে প্রেমিকের সঙ্গে প্রবাসীর স্ত্রী উধাও  বনে আগুন লাগার কারণ অনুসন্ধানে প্রতিবার করা হয় তদন্ত কমিটি। প্রকাশিত সংবাদের প্রতিবাদ । প্রকাশিত সংবাদের প্রতিবাদ । বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা আবারও বাড়ার আভাস দেওয়া হয়েছে। বরিশাল এর হিজলা উপজেলায় নৌপুলিশ এর হাতে গ্রেফতার ১৬ জেলে। হাতিয়া উপজেলার নিঝুম দ্বীপের সেই পুকুরে এবার মিলল একশ ইলিশ। জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা সোমালিয়ার জলদস্যুদের খুব কাছ থেকে কঠোর পর্যবেক্ষণে রেখেছে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী। এখন পর্যন্ত শহিদ বুদ্ধিজীবী হিসাবে রাষ্ট্রের স্বীকৃতি পেলেন ৫৬০ জন শহিদ বুদ্ধিজীবী। ঈদের দিন ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে।
১০ বার এভারেস্ট জয়ী সেই অং রিটা শেরপার মৃত্যু

১০ বার এভারেস্ট জয়ী সেই অং রিটা শেরপার মৃত্যু

বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া রেকর্ড ১০ বার এভারেস্টজয়ী নেপালের প্রখ্যাত পবর্তারোহী অং রিটা শেরপা ৭২ বছর বয়সে মারা গেছেন।

বেশ কিছু দিন ধরে তিনি মস্তিষ্ক ও লিভার সমস্যায় ভুগছিলেন। তার মৃত্যুকে নেপাল ও পর্বতারোহী সম্প্রদায়ের জন্য বড় ক্ষতি হিসেবে উল্লেখ করা হয়েছে। অং রিটা প্রথমবার বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ জয় করেন ১৯৮৩ সালে। সর্বশেষ ওঠেন ১৯৯৬ সালে।

২০১৭ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠে তার। তাতে বলা হয়, একমাত্র ব্যক্তি হিসেবে তিনি অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া ১০ বার বিশ্বের উঁচুতম পর্বতশৃঙ্গ জয় করেছেন অং রিটা। রেকর্ডটি এখনও অক্ষুণ্ন রয়েছে।
এভারেস্ট আরোহনে আরও একটি রেকর্ড রয়েছে অং রিটার। প্রথম ব্যক্তি হিসেবে তিনি ১৯৮৭ সালে শীতকালে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়াই পর্বতটির ৮ হাজার ৮৪৮ মিটার উঁচু পর্যন্ত উঠতে পেরেছিলেন।

হিমালয় পর্বত আরোহনে বিশেষ দক্ষতা তাকে ‘স্নো শেফার্ড তথা তুষার চিতা’ খেতাব এনে দিয়েছে। হিমালয়ের পরিবেশ এবং জীববৈচিত্র্য রক্ষার কার্যক্রমেও যুক্ত ছিলেন অং রিটা। মৃত্যুর খবর শোনে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সতীর্থ পর্বতারোহীরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024 Crimejanata24.Com
Design & Development: Hostitbd.Com